সর্বশেষ সংবাদ
প্রচ্ছদ / সারাদেশ / সারা বাংলাদেশে বিকল্প প্রেস ক্লাব গঠন কেন হচ্ছে? –সাংবাদিক এম এ মতিন

সারা বাংলাদেশে বিকল্প প্রেস ক্লাব গঠন কেন হচ্ছে? –সাংবাদিক এম এ মতিন

 


স্টা রিপোর্টার ঃ সাংবাদিকতা একটি মহান পেশা। আমাদের দেশের মতো উন্নয়শীল দেশে সাংবাদিকতা পেশাটি মহান হলেও মারাতœক চ্যালেঞ্জিং। বিভিন্ন দেশের গনমাধ্যমগুলো তাদের নীতিমালা অনুযায়ী পরিচালিত হয়। সাংবাদিকতার সংজ্ঞা দিতে গেলে তা ব্যাপক।
উইকিপিডিয়ার মতে, সাংবাদিকতা হল বিভিন্ন ঘটনাবলী, বিষয়, ধারনা ও মানুষ সম্পর্কিত প্রতিবেদন তৈরি ও পরিবেশন যা উক্ত দিনের প্রধান সংবাদ এবং তা সমাজে প্রভাব বিস্তার করে। এই পেশার শব্দটি দিয়ে তথ্য সংগ্রহের কৌশল ও সাহিত্যিক উপায় অবলম্বনকে বোঝায়। মুদ্রিত, টেলিভিশিন, বেতার, ইন্টারনেট এবং পূর্বে ব্যবহৃত নিউজরিল সংবাদ মাধ্যমের অন্তর্গত।
সাংবাদিকতার যথোপযুক্ত নিয়মের ধারণা ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন রকম হয়ে থাকে। কিছু দেশে সংবাদ মাধ্যমে সরকারি হস্তক্ষেপে নিয়ন্ত্রিত হয় এবং পুরোপুরি স্বাধীন সত্তা নয়। অন্যান্য দেশে সংবাদ মাধ্যম সরকার থেকে স্বাধীন কিন্তু লাভ-লোকসান সাংবিধানিক নিরাপত্তার আওতায় থাকে। স্বাধীন ও প্রতিযোগিতামূলক সাংবাদিকতার মাধ্যমে সংগ্রহ করার মুক্ত উৎস থেকে প্রাপ্ত তথ্যে প্রবেশাধিকার জনগণকে রাজনৈতিক প্রক্রিয়ার যোগ দিতে সাহায্য করে।
সাংবাদিকরা জাতির বিবেক ও সমাজের দর্পণ। জনমত সৃষ্টিতে সাংবাদিকরা কার্যকর ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বর্তমানে দেখা যাচ্ছে যে, আমাদের দেশের সংবাদ মাধ্যমে কর্মরত সাংবাদিকগণ আজ দ্বিধাবিভক্ত। প্রতিনিয়তই দেশের সাংবাদিক সমাজ হামলা, মামলা ও দলাদলির শিকার হচ্ছে। আজ এ সাংবাদিক নির্যাতিত হচ্ছে, কাল আরেক সাংবাদিক নির্যাতিত হচ্ছে। তারা বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তি বা শক্তির কাছে নির্যাতিত হচ্ছে। এসব নির্যাতন থেকে রেহায় পারার জন্যই ঢাকার জাতীয় প্রেস ক্লাবকে উদ্যোগ নিতে হবে সারা বাংলাদেশের প্রেস ক্লাব, মডেল প্রেস ক্লাব ও উপজেলা প্রেস ক্লাবের সমন্বয়ে কেন্দ্রীয় কমিটি গঠন করে এক প্ল্যাটফর্মে আনতে হবে। সারা বাংলাদেশের প্রেস ক্লাব, মডেল প্রেস ক্লাব ও উপজেলা প্রেস ক্লাবের সাংবাদিকবৃন্দ এক প্ল্যাটফর্মে আসলে তখন সহজেই কেউ সাংবাদিকদেরকে নির্যাতন করতে সাহজ পাবে না।
বর্তমানে দেখা যাচ্ছে যে, আমাদের দেশের কিছু কিছু জেলায় প্রেস ক্লাবের বিকল্প “জেলা প্রেস ক্লাব” উপজেলা পর্যায়ে প্রেস ক্লাবের বিকল্প উপজেলা প্রেস ক্লাব, মডেল প্রেস ক্লাব গঠন হচ্ছে। আমি যদি সারা বাংলাদেশের কথা নয় শুধু কাহালুর কথা তুলে ধরে স্ব-শিক্ষিত ব্যক্তিরা সাংবাদিক পেশায় আসার পর থেকে বিভেদ সৃষ্টি হয়েছে সাংবাদিকদের মধ্যে স্ব-শিক্ষিত সাংবাদিকদেরকে আবার উচ্চ শিক্ষিত সাংবাদিক নিয়ন্ত্রিত করেন যার ফলে প্রেস ক্লাবের বিকল্পে মডেল প্রেস ক্লাব গঠন হয়েছে। সাংবাদিককের কাজ হলো কেউ তাদের আমন্ত্রণ জানান তাদের অনুষ্ঠানের ছবি ও সংবাদ ঢাকা ও বগুড়া থেকে প্রকাশিত পত্রিকা ও অনলাইন পত্রিকায় সংবাদ পরিবেশনের জন্য। কিন্তু আমি কাহালুতে দেখি অনেকেই অনুষ্ঠানের ছবি ও সংবাদ ঢাকা ও বগুড়া থেকে প্রকাশিত পত্রিকা ও অনলাইন পত্রিকায় সংবাদ পরিবেশন না করে ফেসবুকে দেয় এবং জোর গলায় বলে আপনার অনুষ্ঠানের সংবাদ ও ছবি দেখেননি আমরাতো সঙ্গে সঙ্গে ফেসবুকে দিয়েছি এই হলো স্ব-শিক্ষিত সাংবাদিকদের কার্যক্রম।

Advertisement

Check Also

নিম্নমানের বিটুমিন ব্যবহারের কারণে দ্রুত নষ্ট হচ্ছে সড়ক, বাড়ছে দুর্ঘটনা’ ইলিয়াস কাঞ্চন

  অনলাইন ডেস্ক :- নিম্নমানের বিটুমিন ব্যবহারের কারণে সড়ক দ্রুত নষ্ট হয়ে দুর্ঘটনা বাড়ছে। সংশ্লিষ্ট …