সর্বশেষ সংবাদ
প্রচ্ছদ / আন্তর্জাতিক / পাকিস্তানে ভূমিকম্পে নিহত বেড়ে ১৯

পাকিস্তানে ভূমিকম্পে নিহত বেড়ে ১৯

 

ডেস্ক রিপোর্টঃ পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে। এতে ৩শ’জনের বেশি আহত হয়েছেন। আহতদের মধ্যে শতাধিক মানুষের অবস্থা গুরুতর বলে জানিয়েছে দেশটির সরকার। স্থানীয় সময় মঙ্গলবার বিকাল সাড়ে ৪টার দিকে ভারতের উত্তরাঞ্চল এবং পাকিস্তানের বেশ কয়েকটি শহরে ভূকম্পন অনুভূত হয়।

ভূমিকম্পে দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দ্য ডন। যুক্তরাষ্ট্রের ভুতাত্বিক জরিপসংস্থা ইউএসজিএস জানায়, এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

ইন্ডিয়া টুডে বলছে, মঙ্গলবার বিকাল ৪টা ৩৫ মিনিটের দিকে ভারতের উত্তরাঞ্চলীয় কিছু শহর ও পাকিস্তানে ভূমিকম্প আঘাত হানে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, আজাদ কাশ্মীর, খাইবার পাখতুনখাওয়া, লাহোর, গুজরাট, মুলতান, রহিম ইয়ার খানে ভূমিকম্প অনুভূত হয়েছে। ভারতের রাজধানী নয়াদিল্লি, চন্ডিগড়, জম্মু-কাশ্মীরে কম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তানে ৮ থেকে ১০ সেকেন্ড পর্যন্ত কম্পন স্থায়ী ছিল। প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে। বিভাগীয় কমিশনার মাহমুদ তৈয়্যেব হতাহতের খবর নিশ্চিত করেছেন। সরকারি কর্মকর্তাদের বরাতে জানা গেছে, আহত হয়েছেন শতাধিক মানুষ। ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনাও ঘটেছে।

পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে স্থানীয় সময় বিকেল ৪টা ১ মিনিটে আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। ভূমিকম্পের কেন্দ্র ছিল পাঞ্জাব প্রদেশের উত্তরপূর্বাঞ্চলের ১২ কিলোমিটার দূরের ঝেলুমে। ইসলামাবাদ ছাড়াও পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও লাহোরেও কম্পন অনুভূত হয়েছে। এ সময় আতঙ্কিত লোকজন ঘরবাড়ি, অফিস ছেড়ে রাস্তায় নেমে আসেন।

এছাড়া আজাদ কাশ্মীরের মিরপুরে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। দেশটির সামরিক মুখপাত্র জানিয়েছেন, বেসামরিক প্রশাসনের সহায়তায় তাৎক্ষণিক উদ্ধার অভিযান শুরু করা হয়েছে।

Advertisement

Check Also

করোনা ভাইরাসের সময় বাচ্চাকে মায়ের দুধ খাওয়ানো যাবে কি.?

আরমান হোসেন ডলার বিশেষ প্রতিনিধিঃ দেশে করোনার প্রেক্ষাপট হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় জনগণের মনে আশঙ্কা …

Leave a Reply

Your email address will not be published.